Textile Physical lab এ কি কি টেস্ট করা হয় এবং কেন করা হয়

Textile Physical lab এ কি কি টেস্ট করা হয় এবং কেন করা হয়


টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং-এ ফিজিক্যাল টেস্ট পরীক্ষা শক্তি, স্থায়িত্ব, চেহারা, আরাম এবং নিরাপত্তা সহ টেক্সটাইল উপকরণের বিভিন্ন বৈশিষ্ট্য মূল্যায়ন করতে ব্যবহৃত হয়। এই পরীক্ষাগুলি বিভিন্ন অবস্থার অধীনে টেক্সটাইল উপকরণগুলির কার্যকারিতা পরিমাপ করে, যেমন টান, ঘর্ষণ, আলো, জল বা তাপের এক্সপোজার। 

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং-এ ব্যবহৃত অসংখ্য ফিজিক্যাল ল্যাব পরীক্ষা রয়েছে, যার মধ্যে রয়েছে CF to wash, CF to water, abrasion resistance, color fastness, water repellency, দাহ্যতা, বায়ু ব্যাপ্তিযোগ্যতা, তাপ পরিবাহিতা, UV সুরক্ষা, আর্দ্রতা ব্যবস্থাপনা, স্ট্যাটিক চার্জ, কঠোরতা, ক্রিজ পুনরুদ্ধার, সংকোচন, ফাইবার দৈর্ঘ্য, সুতা মোচড়, ছোপানো অনুপ্রবেশ, সীম শক্তি, এবং মাত্রিক স্থিতিশীলতা পরীক্ষা। প্রতিটি পরীক্ষা একটি অনন্য উদ্দেশ্য পরিবেশন করে এবং টেক্সটাইল সামগ্রীগুলি নির্দিষ্ট গুণমান এবং কর্মক্ষমতা মান পূরণ করে তা নিশ্চিত করতে সহায়তা করে। টেক্সটাইল টেস্ট কোনটি কি কারনে করে তা নিচে আলোচনা করা হলো ।

Textile Physical lab এ কি কি টেস্ট করা হয় এবং কেন করা হয়
Textile Physical lab এ কি কি টেস্ট করা হয়
এবং কেন করা হয়

ফিজিক্যাল ল্যাব টেস্টঃ

1. CF to wash:

ফেব্রিক ওয়াশ করার পর তার রঙ ঠিক থাকে কিনা তা জানার জন্য।

2 . 5 – times wash:

বিভিন্ন ধরনের কেমিকাল দ্বারা বা ৫ বার নরমাল ওয়াশ করার পর ফেব্রিকের রং এর অবস্থা জানার জন্য এই টেস্ট করা হইয়ে থাকে । বিদেশীরা খুব অল্প সময়ের জন্য গার্মেন্টস গুলি পরে তাই আনুমানিক ৫ বা ৬ ওয়াশ এর পর রঙ কেমন থাকে তা দেখার জন্য বায়ার ৫ Time ওয়াস ফাস্টনেস টেস্ট চায়।

3. CF to water:

ডাইড, প্রিন্টেড কাপড়ের কালর কতটা পানিতে ঠিক থাকে তা পরীক্ষা করা হয় এর মাধ্যমে । অর্থাৎ ওয়াশ এর পর ফেব্রিক এর এপিয়ারেন্স টেস্ট করা হয়।

4. Dry Rub, wet Rub:

ঘর্ষণ এর ফলে কাপড়ের রং ওঠে কি না তা জানা যায়। এই টেস্ট ভেজা এবং শুকনো ২ ধরনের কাপড় এর উপর টেস্ট করা হয় বলে ড্রাই ও ওয়েট রাব বলে। এটা করার কারন হচ্ছে বডি টু ফেব্রিক ঘর্ষণে কালার কাটে কিনা তা দেখা এবং বডি ভেজা বা শুকনো দুই অবস্থায় তাই এই দুই অবস্থায় টেস্ট করা হয়।
Textile Testing/টেক্সটাইল টেস্টিং কি ? টেক্সটাইল টেস্টিং সংক্রান্ত প্রশ্ন এবং উত্তর

6. Cross staining test:

মাল্টি ফেব্রিক বা গার্মেন্টস এর রং নির্ভুল আছে কিনা বা ওয়াশের পর তা ঠিক থাকে কিনা তা জানার জন্য যে টেস্ট করা হয়। এর করার কারন হচ্ছে ব্লেন্ড ফেব্রিক হলে কটন থেকে ব্লিড করে অন্য ফাইবারে স্টেইন করে কিনা তা দেখা যাই ।

7. CF to perspiration:

কালার ফাটনেস টু পারস্পিরেশন। এটা কৃত্তিম ঘাম দ্বারা পরীক্ষা করা হয় যাতে ঘামে ফেব্রিকের রং ঠিক থাকে কিনা জানার জন্য। এটা দুটি মাধ্যমে টেস্টিং করা হয় এসিড এর সাথে এলকালি। মুল কারন মেইল এর ঘাম এলকালি ফিমেইল এর ঘাম এসিটিক।

8. CF to saliva:

কালার ফাস্টনেস টু স্যালিভা। এটি করা হয় বাচ্চাদের গার্মেন্টস এ। বাচ্চাদের মুখের লালা কাপড়ের কালার নষ্ট করে কি না তা জানার জন্য এইটি করা হয়। কিডস ওয়ার হলে এই টেস্ট বাধ্যতামূলক।

9. Phenolic yellowing test:

এই টেস্ট কোন ফেব্রিকের লটের উপর করা হয়। কারন ফ্যাক্টরিতে অনেক ফেব্রিক রোল অনেক দিন পরে থাকে। এর ফলে ফেব্রিকে একটি ইয়োলোইশ ভাব চলে আসে। যদি কোন ফেব্রিকের লট এই পরিক্ষায় উত্তীর্ণ হয় তবে তা অনেক দিন পর্যন্ত ভাল থাকে। এটি হোয়াইট সেড এ বেশি করা হয়।

10. PH:

ক্ষার শরিরের জন্য খুব মারাত্মক উপাদান। এর মাত্রা ঠিক আছে কি না তা জানার জন্য এই টেস্ট করা হয়। ক্ষারীয় বা এলকালি মিডিয়া চামড়ার ক্ষতি করে এবং কাপড় এর রঙ নষ্ট করে তাই ফেব্রিক এর pH নিউট্রাল বা নিয়ন্ত্রণে আছে কিনা তা জানার জন্য pH চেক করতে হয় এবং এটি খুব এ জরুরি ।
কিভাবে বুঝবেন কোন ফেব্রিক কি ফাইবার দিয়ে তৈরি ?

11. Pilling test:

ফেব্রিকের সাথে অন্য মেটেরিয়াল বা ফেব্রিক ফেব্রিক ঘর্ষণে ফেব্রিকের ছোট ফাইবারগুলো গিট লেগে দানা বাধে। যার ফলে ফেব্রিকের কোয়ালিটি খারাপ হয়। তাই বায়ার এর চাহিদা অনুসারে এই টেস্ট করা হয়। ফ্লিচ জাতীয় কাপড়ে এই টেস্টিং করা হয়।

12. Bursting test :

ফেব্রিক বা গার্মেন্টস এর কত টুকু চাপ সহ্য করতে পারবে বা কত প্রেসারে এটি ছিঁড়ে যাবে তা নির্নয়ের জন্য। নীট ফেব্রিক এর জন্য এই টেস্টিং বাধ্যতামূলক।

13. CF to light :

কাপড় রোদ বা আলোতে রাখলে তা কালার ধরে রাখতে পারবে কিনা বা কত টুকু ঠিক থাকবে তা জানার জন্য এই পরীক্ষা করা হইয়ে থাকে ।

14. Spirality test:

এর জন্য প্রথমে গার্মেন্টস ওয়াশের পূর্বেএর ডাইমেনশন নেওয়া হয়। আবার ওয়াশের পরেও নেওয়া হয়। ওয়াশের পর গার্মেন্টস সিম বা শেলাই বরাবর কিছুটা বেকে যায়। একে ফেব্রিকের স্পাইরাল ধর্ম বলে। আর এটি জানার জন্য যে টেস্ট করা হয় তাকে সাধারণত স্পাইরালিটি টেস্ট বলে। একে মাঝে মাঝে টুইস্টিং টেস্ট ও বলে।

15. Sublimation test:

কেয়ার লেবেলের রং ঠিক থাকে কিনা তা জানার জন্য করা হয়। কেয়ার লেবেলকে শুকনা ও ভেজা গার্মেন্টস এর সাথে নির্দিষ্ট তাপমাত্রায় পরীক্ষা করা হয়।

16. Light box test:

এই টেস্টের সাহায্যে ফেব্রিকের সেড ঠিক আছে কিনা, ফেব্রিকে অপ্টিকাল ব্রাইটেনিং এজেন্ট আছে কি না। তা পরীক্ষা করা হয়।

17. Formaldehyde, APEO, AZO, NPEO Test :

উপরোক্ত ক্যামিকেল গুলি ক্ষতিকারক ক্যামিকেল এবং এই গুলি মানুসের এর জন্য ক্ষতিকারক আর এই কন্টামিনেশনের কারন হচ্ছে ডাইজ, এক্সোলারিস তাই ফেব্রিকে ক্যামিকেল কন্টামিনেশন আছে কিনা তার জন্য এই ক্যামিকেল গুলি চেক করা হয়।

18. Air permeability test:

এই পরীক্ষাটি পরিমাপ করে যে সহজে বাতাস একটি ফ্যাব্রিকের মধ্য দিয়ে যেতে পারে। এটি পোশাক এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত কাপড়ের শ্বাস-প্রশ্বাসের মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

19. Thermal conductivity test

এই পরীক্ষাটি একটি ফ্যাব্রিকের মধ্য দিয়ে তাপ যাওয়ার হার পরিমাপ করে। এটি কাপড়ের অন্তরক বৈশিষ্ট্য মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

20. UV protection test:

এই পরীক্ষাটি সূর্য থেকে অতিবেগুনী (UV) বিকিরণকে ব্লক করার জন্য একটি ফ্যাব্রিকের ক্ষমতা পরিমাপ করে। এটি কাপড়ের সূর্য সুরক্ষা ফ্যাক্টর (এসপিএফ) মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

21.Moisture management test

এই পরীক্ষাটি ত্বক থেকে আর্দ্রতা শোষণ এবং পরিবহন করার জন্য একটি ফ্যাব্রিকের ক্ষমতা পরিমাপ করে। এটি সক্রিয় পোশাক এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত কাপড়ের আরাম এবং কর্মক্ষমতা মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।
টেক্সটাইল ডাইং কেমিক্যাল গুলির নাম এবং ব্যবহার । Textile Chemical Name and Function

22. Crease recovery test:

এই পরীক্ষাটি ক্রিজিং থেকে পুনরুদ্ধার করার জন্য একটি ফ্যাব্রিকের ক্ষমতা পরিমাপ করে। এটি পোশাক এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত ক্রিজ মার্ক বা ভাজ প্রতিরোধের মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

23.Stiffness test:

এই পরীক্ষাটি একটি ফ্যাব্রিকের নমন বা বিকৃতির প্রতিরোধের পরিমাপ করে। এটি পোশাক এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত কাপড়ের ড্রেপ এবং হ্যান্ডেল মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

24.Thermal conductivity test

এই পরীক্ষাটি একটি ফ্যাব্রিকের মধ্য দিয়ে তাপ যাওয়ার হার পরিমাপ করে। এটি কাপড়ের অন্তরক বৈশিষ্ট্য মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

25.Dimensional stability test

এই পরীক্ষাটি সময়ের সাথে সাথে একটি ফ্যাব্রিকের আকার এবং আকার বজায় রাখার ক্ষমতা পরিমাপ করে। এটি টেক্সটাইল উপকরণের দীর্ঘমেয়াদী কর্মক্ষমতা মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

ফিজিক্যাল ল্যাব টেস্ট বিভিন্ন কারণে টেক্সটাইল শিল্পে অত্যন্ত গুরুত্বপূর্ণ, যার মধ্যে কয়েকটি নীচে বর্ণিত হয়েছে:

গুণমানের নিশ্চয়তা (Quality assurance): ফিজিক্যাল ল্যাব টেস্ট নিশ্চিত করতে সাহায্য করে যে টেক্সটাইল পণ্যগুলি গুণমান এবং কর্মক্ষমতার জন্য প্রয়োজনীয় মান পূরণ করে। শারীরিক বৈশিষ্ট্য যেমন শক্তি, স্থায়িত্ব এবং রঙিনতা পরীক্ষা করে, নির্মাতারা পণ্যগুলি গ্রাহকদের কাছে পাঠানোর আগে কোনও ত্রুটি বা ত্রুটি সনাক্ত করতে এবং নির্মূল করতে পারে।


সম্মতি (Compliance) : অনেক টেক্সটাইল পণ্য প্রবিধান এবং মানগুলির সাপেক্ষে, যেমন নিরাপত্তা, পরিবেশগত প্রভাব এবং ভোক্তা সুরক্ষা সম্পর্কিত। ফিজিক্যাল ল্যাব টেস্ট নিশ্চিত করতে সাহায্য করে যে পণ্যগুলি এই নিয়মাবলী এবং মানগুলি মেনে চলে, যা আইনি বা খ্যাতি সংক্রান্ত সমস্যাগুলি এড়ানোর জন্য অপরিহার্য৷


পণ্যের বিকাশ (Product development): নতুন টেক্সটাইল পণ্যগুলির বিকাশে ফিজিক্যাল ল্যাব টেস্ট পরীক্ষাগুলিও গুরুত্বপূর্ণ। বিভিন্ন উপকরণ এবং সংমিশ্রণের ভৌত বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করে, নির্মাতারা নির্দিষ্ট অ্যাপ্লিকেশন এবং ডিজাইন পণ্যগুলির জন্য সেরা বিকল্পগুলি সনাক্ত করতে পারে যা নির্দিষ্ট প্রয়োজনীয়তাগুলি পূরণ করে।
টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং / Textile Engineering ভাইবা প্রশ্ন এবং উত্তর
খরচ হ্রাস (Cost reduction) : ফিজিক্যাল ল্যাব টেস্ট টেক্সটাইল শিল্পে খরচ কমাতেও সাহায্য করতে পারে। প্রথম দিকে দুর্বলতা বা ত্রুটি চিহ্নিত করে, নির্মাতারা ব্যয়বহুল প্রত্যাহার বা ওয়ারেন্টি দাবি এড়াতে পারেন। তারা গুণমান বজায় রেখে খরচ কমাতে উপকরণ বা উৎপাদন প্রক্রিয়া অপ্টিমাইজ করার সুযোগও চিহ্নিত করতে পারে।

উদ্ভাবন (Innovation) : ফিজিক্যাল ল্যাব টেস্ট টেক্সটাইল শিল্পে উদ্ভাবনের সুবিধা দিতে পারে। নতুন উপকরণ বা সংমিশ্রণগুলির ভৌত বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করে, নির্মাতারা অনন্য বৈশিষ্ট্য বা কর্মক্ষমতা বৈশিষ্ট্য সহ নতুন পণ্যগুলি বিকাশের সুযোগগুলি সনাক্ত করতে পারে।

সামগ্রিকভাবে, টেক্সটাইল শিল্পে গুণমান, সম্মতি, পণ্য বিকাশ, খরচ হ্রাস এবং উদ্ভাবন নিশ্চিত করার জন্য ফিজিক্যাল ল্যাব টেস্ট অপরিহার্য।

Related Tag:

What are the types of textile testing? What is the reason of textile testing? How many types of fabric tests are there? What are the 5M of textile testing? What are the standards for textile testing? What are the objectives textile testing?টেক্সটাইল টেস্টিং এন্ড কোয়ালিটি কন্ট্রোল টেক্সটাইল টেস্টিং ল্যাব রাবিং টেস্ট কি টেক্সটাইল ল্যাব ভাইবা টেক্সটাইল জব ইন্টারভিউ টেক্সটাইল কালারফেব্রিক টেস্ট টেস্টিং কি টেক্সটাইলের টেস্টিং পদ্ধতি এবং টেস্টিং এর গুরুত্ব  টেক্সটাইল টেস্টিং কি  টেক্সটাইল টেস্টিং কত প্রকার FIT এর টেক্সটাইল - টেস্টিং ল্যাব টেক্সটাইল টেস্টিং টেক্সটাইল টেস্টিং এর উদ্দেশ্যসমূহ? - Textile and Clothing টেক্সটাইল টেস্টিং ল্যাবে কি কি টেস্ট হয়  ১৪ টি টেক্সটাইল টেস্টিং" - Texandtech Textile Testing And Quality Control - TTQC - টেক্সটাইল টেস্টিং টেক্সটাইল টেস্টিং ল্যাবরেটরি পরিষেবা Principles Of Textile Testing Textile Testing for Quality Assurance টেক্সটাইল টেস্টিং যন্ত্রপাতি টেক্সটাইল বিভাগের ল্যাবসমূহ - বিএসটিআই টেক্সটাইল ল্যাবে ভাইবার জন্য কিছু প্রশ্ন এবং উত্তর পর্ব-০১ টেক্সটাইল ল্যাব জব এর ফ্যাসিলিট

আরও পরুন:

➤ কাটিং / Cutting কোয়ালিটি সুপারভাইজার এর কাজ কি
➤ ফিনিশিং বিভাগ এর সকল নিয়ম কানুন । কি কি মেনে চলতে হবে
➤ ফিনিশিং কোয়ালিটি সুপারভাইজার এর কাজ দায়িত্ব ও কর্তব্য
➤ গার্মেন্টস কোয়ালিটি সম্পর্কে প্রশ্ন এবং উত্তর
➤ গার্মেন্টস শিল্পে কোয়ালিটি পদে চাকরি নিতে গেলে ইন্টারভিউয়ে কোন ধরনের প্রশ্ন করা হয়?
➤ Sewing defects কত প্রকার ও কি কি?
➤ কোয়ালিটি ইন্সপেক্টর এর কাজ কি কি?
➤ কোয়ালিটি কত প্রকার? কোয়ালিটি কন্ট্রোল কেন গুরত্বপূর্ণ?
➤ কোয়ালিটি কন্ট্রোলার সম্পর্কিত কিছু প্রশ্ন এবং উত্তর
➤ QA ও QC এর পার্থক্য কি ?

Post a Comment

Thanks for your comments

Previous Post Next Post

Contact Form