ইন্টার্নিতে কিছুটা হলেও শেখা দরকার | Textile Internship Guideline

ইন্টার্নিতে কিছুটা হলেও শেখা দরকার | Textile Internship 2023


দীর্ঘ দুই মাসের ইন্টার্নশীপ শেষ হয়েছে। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে খুবই সংক্ষেপে কিছু কথা বলার লোভ সামলাতে পারছি না। আমার ফ্রেন্ড লিস্টে অনেক জুনিয়র আছে। বিশেষভাবে তাদেরকে এই লেখাটি পড়ার অনুরোধ করছি।

ইন্টার্নিতে কিছুটা হলেও শেখা দরকার | Textile Internship 2023
ইন্টার্নিতে কিছুটা হলেও শেখা দরকার |
Textile Internship 2023


বুটেক্সের ল্যাব ক্লাস করার সময় একটা কথা আমরা প্রায়ই বলতাম, আরে এগুলো সব কনভেনশনাল মেশিন। এখন ইন্ডাস্ট্রিতে এগুলো চলে না। এগুলো শিখে কোন লাভ নাই। খালি সময় নষ্ট। ইন্টার্নের দুই মাসই আসল। তখনই সব শিখে নিতে হবে। আমি যেহেতু একটা নিট কম্পোজিট ইন্ডাস্ট্রিতে ইন্টার্ন করেছি তাই স্পিনিং আর উইভিং মেশিনগুলোর তুলনা করতে পারছি না। বুটেক্সে যেসব নিটিং মেশিন আছে, ইন্ডাস্ট্রিতেও প্রায় একই ধরনের মেশিন চলছে। ইন্ডাস্ট্রির ডাইং ল্যাবের মেশিনগুলোও প্রায় একই। তবে ইন্ডাস্ট্রিতে ডাইং, ফিনিশিং ফ্লোরে চলা মেশিনগুলো বুটেক্সের ডাইং শেডে থাকা মেশিনগুলোর চেয়ে অনেক আধুনিক। গার্মেন্টস সেকশানের মেশিনগুলো আবার প্রায় একই। তবে ইন্ডাস্ট্রিতে ইটিপি দেখার সুযোগ পাওয়া যায় যেটা বুটেক্সে সম্ভব নয়।

ইন্টারভিউ দিতে যাচ্ছেন? আপনি কি প্রস্তুত? জেনে নিন কিছু টিপস

এবার আসল কথায় আসি। আমি ব্যক্তিগত ভাবে এখন মনে করি এই ধারণা খুবই ভুল যে, কনভেনশনাল মেশিন শেখার দরকার নেই। ইন্ডাস্ট্রিতে গিয়ে প্রতি মুহূর্তে উপলব্ধি করেছে, শেখার জন্যে কনভেনশনাল মেশিনের চেয়ে ভাল আর কিছুই হতে পারে না। এই মেশিনগুলো অনেক খোলামেলা ধরনের হয়, প্রায় সবকিছুই দৃষ্টিগ্রাহ্য। বুটেক্সের ল্যাবে আরেকটা কথাও আমরা প্রায়ই বলতাম, মেশিন তো চলে না। শিখবো কী? আর ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্টের পরে এখন বলতে ইচ্ছা করে, মেশিন এত চললে শিখবো কীভাবে?

উদাহরণ হিসেবে সারকুলার নিটিং মেশিনের কথা বলা যায়। এই মেশিন চলন্ত অবস্থায় বন বন করে ঘোরা দেখা ছাড়া আর প্রায় কিছুই শেখার নেই। ক্যাম অ্যারেঞ্জমেন্ট থেকে শুরু করে প্রায় সবকিছুই মেশিন থামিয়ে খুলে খুলে দেখতে হয়। একটা নিটিং ফ্লোরের প্রোডাকশন যখন কোন ডেডলাইনকে তাড়া করে ছুটছে তখন কি আর মেশিন থামিয়ে সেই দেখার সুযোগ বুটেক্সের ল্যাবের মত পাওয়া যাবে? আমি যেহেতু ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র তাই ডাইং নিয়ে দুটো কথা আসেই। আমরা বুটেক্সের ল্যাবে তাপ দিয়ে পুড়িয়ে প্রটিউডিং ফাইবার রিমুভ করার যে সিনজেয়িং প্রসেস দেখি সেটা সম্ভবত এখন আর কোন ইন্ডাস্ট্রিতেই নেই। আমার ইন্ডাস্ট্রিতে এনজাইমেটিক সিনজেয়িংয়ের প্র্যাকটিশ ছিল। সিনজেয়িং, স্কাউরিং, ব্লিচিং, ডাইং এবং আফটার ট্রিটমেন্ট সবকিছুই একটা মেশিনেই হচ্ছে। একটা বদ্ধ মেশিনে। যেটা চলা শুরু হওয়ার পর বাইরে থেকে ভিতরের প্রসেস দেখার তেমন কোন সুযোগই নেই। শুধু কখন কোন কেমিক্যাল দেয়া হচ্ছে, ডাইং প্যারামিটারগুলো কী থাকছে এতটুকুই দেখা যায়।

অথচ বুটেক্স ল্যাবের ওই ব্রিটিশ আমলের ম্যাথার অ্যান্ড প্ল্যাট সিনজেয়িং মেশিনই আমি মনে করি সিনজেয়িংয়ের কোর কনসেপ্ট বোঝার জন্যে সবসময়ই আধুনিক, সময়োপযোগী। আবার জিগার ডাইং মেশিনের কথাই ধরা যাক। পৃথিবীর কোন ইন্ডাস্ট্রিতে গিয়েই এখন এমন মেশিন পাওয়া সম্ভব না যেখানে ফেব্রিকের প্যাথটা পর্যন্ত সম্পূর্ণ চোখের সামনে দেখা যাচ্ছে। অথচ আমাদের ডাইং শেডে বসে থেকে আমরা এসব মেশিনকে কত অবহেলাই না করি। আচ্ছা, একটা ইউটোপিয়ান ডাইং সিস্টেম কল্পনা করি। যেটা অকল্পনীয় আধুনিক।

টেক্সটাইল ইঞ্জিনিয়ার দের ইন্টার্ন নিয়ে কিছু কথা

ধরি, সেখানে একটা সম্পূর্ণ বদ্ধ বাক্সের মধ্যে ফেব্রিক আর ডাইস কেমিক্যালের পলিমার দিয়ে একটা খুবই স্পেসিফিক টেম্পারেচার, প্রেশার আর পিএইচ নির্ধারণ করে দিলে পাঁচ সেকেন্ডের মধ্যে ডাইং প্রসেস শেষ হয়ে যায়। কীভাবে হয় আমি জানি না। হতে পারে ডাইস কেমিক্যাল গ্যাসীয়াস স্টেটে ফেব্রিকের সাথে বন্ড ফর্ম করে। কিন্তু কথা সেটা না। আমার প্রশ্ন হচ্ছে এই উত্তরাধুনিক মেশিন কি প্রসেসটা বোঝার জন্যে খুব বেশি সহায়ক হবে? মেশিন যাই হোক না কেন, ডাইং হওয়ার জন্যে শেষ পর্যন্ত তো রিয়্যাক্টিভ ডাইসের সেলুলোজের সাথে কোভ্যালেন্ট বন্ডই ফর্ম করতে হবে। এর কোন বিকল্প নেই। তাহলে সেই অকল্পনীয় আধুনিক মেশিনের চেয়ে আমার বুটেক্সের ডাইং শেডের ভাঙা জিগার মেশিনটাই কি শেখার জন্যে ভাল নয়? যেখানে আমরা কোন জায়গায় ডাইং লিকার থাকবে, ফেব্রিক কীভাবে মেশিনের মধ্যে যাতায়াত করবে সবকিছুই চোখে দেখতে পাচ্ছি। প্রয়োজন হলে হাত দিয়ে ছুঁয়ে দেখতে পারছি।

আসলে আমাকে বলা হলে আমি এভাবেই উপসংহার টানবো, বুটেক্সের ল্যাবের অর্জিত জ্ঞান আর ইন্ডাস্ট্রির অভিজ্ঞতা কখনোই একে অপরের বিকল্প হতে পারে না। বরং একে অপরের পরিপূরক। ইন্ডাস্ট্রিয়াল প্র্যাকটিশ বোঝার জন্যে, কীভাবে একটা অর্ডার আসে আর কীভাবেই বা তাকে ডিল করা হয় তা বোঝার জন্যে অবশ্যই ইন্ডাস্ট্রির অভিজ্ঞতার প্রয়োজন আছে। কিন্তু আমার ব্যক্তিগত মতামত হচ্ছে, তারচেয়েও আমাদের বিশ্ববিদ্যালয়ে অর্জিত জ্ঞান বহু বহুগুণ বেশি গুরুত্বপূর্ণ। যদিও এটা কোন কোয়ানটিটেটিভ ইস্যু না তারপরও যদি বলতে বলা হয় তাহলে বলব আমাদের প্রয়োজনীয় জ্ঞানের নব্বই শতাংশই বিশ্ববিদ্যালয়ে দিয়ে দেয়া হয়। আর বাকি দশ শতাংশের জন্যে ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট।

এইবার সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপারটার কথা বলব। সেটা হচ্ছে কীভাবে শিখবো? কার কাছে শিখবো? আমরা ইউনিভার্সিটিতে যে শেখার সুযোগ পাই তা অমূল্য। এই অনুভূতি ইন্ডাস্ট্রিতে যাওয়ার পর বোঝা যায়। ইন্ডাস্ট্রিতে আমরা প্রশ্নের উত্তর পাওয়ার জন্যে হন্যে হয়ে ঘুরে বেড়াই। ওয়ার্কারের হেলপার থেকে শুরু করে জিএমের কাছে পর্যন্ত যাই। তারপরও অনেক ক্ষেত্রেই সন্তোষজনক উত্তর পাই না। অথচ আমাদের ক্লাসে, ল্যাবে এসব বিষয় নিয়ে শিক্ষকেরা কত দিন, কত ঘন্টার পর ঘন্টা আলোচনা করেছেন তখন হয়তো পাত্তাই দেয় নি।

টেক্সটাইল জবের আগে যে বিষয় গুলি জেনে রাখা উচিৎ

সবার কাছে ক্ষমা চেয়েই ছোট মুখে বড় কথা বলছি, ইন্ডাস্ট্রিতে যেসব বড় ভাই কাজ করছেন অনেক ক্ষেত্রেই তাঁদের তাত্ত্বিক জ্ঞান অনেক সীমাবদ্ধ। সেই তুলনায় বুটেক্সে পাওয়া কিছু শিক্ষকের তাত্ত্বিক এবং ব্যবহারিক উভয় ধরনের জ্ঞানের গভীরতাই অকল্পনীয়। আমি মনে করি শর্ট স্ট্যাপল স্পিনিংয়ের জন্যে মোহাম্মদ আলী স্যার, লং স্ট্যাপল স্পিনিংয়ের জন্যে রিয়াজ স্যার, উইভিং এর জন্যে সৌরভ স্যার, নিটিংয়ের জন্যে মুর্শেদ স্যার, ওয়েট প্রসেসিংয়ের জন্যে ফাতেমা ম্যাডামের মত শিক্ষক সারা পৃথিবীর খুঁজেও আর পাওয়া যাবে না। কাজেই জুনিয়রদের বলব, শিখে না। যতটা পারো শিখে নাও। এখনই শেখার সময়। এইসব কিংবদন্তি শিক্ষকদের এখন তোমরা হাতের কাছে পাচ্ছো। প্রশ্ন করো। সব সংশয় দূর করে ফেল। আমি অন্তত এই স্যার-ম্যাডামদের প্রশ্ন করে কোনদিন নিরাশ হই নি। তাঁদের ক্লাসে লেকচারগুলোকে লাইফ সাপোর্ট বানিয়ে যদি জ্ঞানের অতল গহ্বরে ডুব দিতে পারো তবে দুহাত ভরে শুধু মণিমুক্তাই পাবে সন্দেহ নেই। কাজে লাগাও, এখনই শ্রেষ্ঠ্য সময়।



লিখেছেন : মুতাসিম উদ্দীন
                     ৩৮তম  ব্যাচ, বুটেক্স
Related tag:


cv for textile internship
textile internship report nift
textile internship report
textile internship
textile internship certificate
cover letter for textile internship
beximco textile internship
textile internship report pdf


আরও পড়ুনঃ 

➤ টেক্সটাইল জবের আগে যে বিষয় গুলি জেনে রাখা উচিৎ
➤ নিজেকে তৈরী করবেন যেভাবে
➤ ইন্টার্নিতে কিছুটা হলেও শেখা দরকার
➤ টেক্সটাইল এ মেজর সাবজেক্ট নিয়ে বিভ্রান্তি
➤ মসলিন শিল্পের ইতিহাস
➤ বাংলাদেশে টেক্সটাইল ইন্ডাস্ট্রির বিভিন্ন বিভাগ সম্বন্ধে সংক্ষিপ্ত আলোচনা
➤ টেক্সটাইলে জব এগ্রিমেন্ট করবো কি না
➤ টেক্সটাইল উদ্যোক্তা হওয়ার উপায়
➤ মেয়েদের জন্য পেশা হিসেবে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং

Post a Comment

Thanks for your comments

Previous Post Next Post

Contact Form