টেক্সটাইল এ মেজর সাবজেক্ট নিয়ে বিভ্রান্তি

টেক্সটাইল এ মেজর সাবজেক্ট নিয়ে বিভ্রান্তি



আবু ইখতিয়ারঃ সবেমাত্র চাকরিতে ঢুকেছি। এখনো এতটা জ্ঞান হয়নি যে মেজর সিলেকশনে খুব সঠিক ধারণা দিতে পারবো। তবে যেহেতু প্রতিনিয়ত একই প্রশ্ন শুনতে হচ্ছে তাই কিছু লেখার চেষ্টা করা। জানিনে কতটুকু সঠিক। তবে আমি যেভাবে চিন্তা করি সেটাই লেখা।

টেক্সটাইল এ মেজর সাবজেক্ট নিয়ে বিভ্রান্তি
টেক্সটাইল এ মেজর সাবজেক্ট নিয়ে বিভ্রান্তি

আমার মতে যে বিষয়টি পড়তে ভালো লাগা কাজ করে, চিন্তাভাবনা করতে ভালো লাগে এবং প্র্যাকটিক্যাল কাজ গুলোতে ভালো লাগা দেয় সেই বিষয়টি মেজর সাব্জেক্ট হিসেবে নেয়া উচিত।
নাইন সেমিষ্টারে ওঠার পর মোটামোটি সব গুলো বিষয় সম্পর্কেই ধারণা হয়ে যায়।তবে আমরা,
কোন সাব্জেক্ট পড়লে বেশি বেতন এর চাকরি হবে, কোন চাকরিতে বেতন বেশি এগুলো নিয়ে চিন্তা করে মেজর ঠিক করতে চাই যেটা ভুল চিন্তা। টেক্সটাইল সেক্টরের মোটামুটি সব ক্ষেত্রেই সঠিক ভাবে দক্ষতা দেখাতে পারলে অনেক ভালো করা যায়। অর্থাৎ ভালো করার মূলমন্ত্র দক্ষতা এবং তার উপস্থাপন।

টেক্সটাইল ইঞ্জিনিয়ার দের ইন্টার্ন নিয়ে কিছু কথা

মোশাররফ করিম ভালো অভিনয় করে, মাশরাফি ভালো ক্রিকেট খেলে। দুজন ব্যক্তি দুদিক থেকে জনপ্রিয়। একবার ভেবে দেখো তো, মোশাররফ করিম যদি ক্রিকেট খেলা শুরু করতো আর মাসরাফি অভিনয় তবে কি হত? তখন কি তারা এতটা জনপ্রিয় হতো? না হওয়ার সম্ভাবনাই বেসি ছিলো।
যার যেখানে দক্ষতা সে সেখানে ভালো করে।

অমুক ব্যাচের শ্রদ্ধেয় বড় ভাই মার্চেন্ডাইজিং, অমুক ব্যাচের শ্রদ্ধেয় বড় ভাই ওয়াশিং এ চাকরি করে সিক্স ডিজিট স্যালারি পায় বলে তুমি যদি তোমার দক্ষতা কোথায় তা বিবেচনা না করে
অন্ধের মত যাও তবে তা নিজের সাথে অবিচার এবং বিপদে পরা।

তুমি ফেব্রিকের স্ট্রাকচার নিয়ে আনন্দ পাও, ডায়িং রেসিপির হিসেব তোমার কাছে বিরক্ত লাগে, তবে তুমি কর্মক্ষেত্রে অবশ্যই বিরক্তের জিনিস নিয়ে ভালো কিছু ডেভেলপ করতে পারবে না।
সেক্ষেত্রে তুমি ডায়িং সেকশনে কাজ করলে কতটুকু ভালো করবে সন্দেহের বিষয়।

নিজেকে তৈরী করবেন যেভাবে

আবার তুমি রঙের খেলায় নিজেকে মাতিয়ে রাখতে ভালোবাসো, গভীরভাবে
তা নিয়ে চিন্তা করো, প্লানিং করতে ভালোবাসো বা প্রব্লেম ফাইন্ড আউট ও সলুশনে পারদর্শী কিন্তু নতুন নতুন পরিবেশ আর মানুষজনের সাথে কথা বলতে তেমন ভালো বাসো না,কমিউনিকেশন স্কিল টা খুব বেশি ভালো না, তুমি ইন্ট্রোভার্ট, ইংরেজীতে দুর্বল সেক্ষত্রে তুমি যদি প্রোডাকশন বেসিস কাজ না করে কোঅর্ডিনেশন এন্ড ব্রিজিং গোছের কাজে যাও যেমন মার্চেন্ডাইজিং, মার্কেটিংতবে তুমি ভালো করতে পারবে না। আবার যে উল্টোটা, সে যদি প্রোডাকশন বেসিস কাজে যায় সে ভালো তেমন করবে না।

ইন্ট্রোভার্ট, এক্সট্রোভার্ট কিংবা এম্বিভার্ট কোনটাই হওয়া দোষের কিছু না।যে যেমন সেটা তার সম্পদ। এক সাথে সবকিছু একজন মানুষের মাঝে থাকেনা।যদি কারো মাঝে থাকে তবে সে সুপার
হিউম্যান। এমন মানুষ হাতেগোনা খুব অল্প।
সুতরাং মেজর সেটাই নিবে যেটা ভালো লাগা দেয়। আমার মেজর যেহেতু ওয়েট ছিলো তাই ওয়েট সম্পর্কে প্রথমে কিছু ধারণা দেই।

ওয়েট প্রসেসিং এ ডায়িং প্রোডাকশনে চাকরির ভ্যাকান্সি অনেক কম বর্তমানে।
হতাশ? না, হতাশার কিছু নেই।
ওয়েট থেকে মোটামোটি সব সেকটরে কাজ করা যায়।

টেক্সটাইল জবের আগে যে বিষয় গুলি জেনে রাখা উচিৎ

ওয়েট থেকে তুমি ওয়াশিং, প্রিন্টিং, ফিনিশিং,ল্যাব, IE, R &D, Merchandising, chemical marketing এসব সেক্টরে কাজ করতেপারো। ডেনিম ওয়াশিং, ডেনিম রিলেটেড যেকোন কিছু এবং প্রিন্টিং এ এখনো বেশ ফাঁকা জায়গা রয়েছে। আগামী দশ বছর ডেনিমের বিশাল বাজার এক্সপান্ড হবেবাংলাদেশে। আনন্দের বিষয় এ বছর ডেনিম রপ্তানীতে বাংলাদেশ শীর্ষেছিলো।

প্রিন্টিং একটি এক্সপ্যান্ডিং সেকটর।স্মার্ট জব। সম্ভাবনা বেশ ভালো।আমাদের সিনিওরেরা বেশ ভালো করছে।ওয়াশিং এ প্রথমের দিকে শারিরীক পরিশ্রম টা বেসি। হ্যান্ড ওয়ার্ক করতে
হয়। তবে তুমি মানিয়ে নিতে পারলে ভালো করবে। পরবর্তীতে wash co-coordinator হিসেবে buying house বা রিটেইল গুলোয় ভালোবেতনে স্মার্ট চাকরি করা যায়।

সৃজনশীলতা যদি তোমার মাঝে ভরপুর থাকে R&D তোমার জন্য পার্ফেক্ট।
Chemical marketing is so much challenging but smart relaxable job. Do or die situation here.There is no average here. কেবল চাকরিতে ঢুকেছি। এ নিয়ে আলাদা করে ভবিষ্যতে লেখবো। তবে কারো টেক্সটাইল ট্র্যাক নিয়ে সারাজীবন থাকার ইচ্ছা থাকলে এদিকে না আসাই ভালো।
একজন ভালো মার্চেন্ডাইজার হতে চাইলে ফেব্রিক সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক।

টেক্সটাইলে জব এগ্রিমেন্ট করবো কি না ?
 

ফেব্রিক মেজর নিলে সেক্ষেত্রে হেল্প পাওয়া যায়। ফেব্রিক প্রোডাকশনে কাজ করে পরবর্তীতে ভালো ফেব্রিক টেক্নোলোজিস্ট হওয়া যায় যা স্মার্ট ও বেতন অনেক ভালোই। আমাদের সিনিওরেরা বেশ ভালো করছেন। ফেব্রিক মার্কেটিং এ ভালো করা যায় এখান থেকে।

Ipe থেকে IE তে চাকরি করা যায়। আমাদের সিনিওরেরা বেশ ভালো করছেন। এখান থেকে মোটামোটি টেক্সটাইলের সামগ্রিক একটি ধারণা পাওয়া যায়। Ceo হিসেবে, পুরো ফ্যাক্টরীর co ordinate. করতে বেসির ভাগ Ie থেকেই নিয়োগ হয় বলে শুনেছি।

Gmt থেকে gmt production ছাড়া merchandising, IE, washing. এ চাকরি করা যায়।
Yarn এ বেশ চাকরি আছে শুনেছি। তবে আমাদের সিনিওরদের yarn নিতে কম দেখেছি। ধারণাও কম আমার। তবে বাইরের দেশে পড়াশনা করতে চাইলে yarn, fabric থেকেই scholarship এর সুযোগ বেসি বলে শুনেছি। Wet. থেকেও তবে সুযোগ আছে। Ipe new add textile এ। তাই ধারণা নেই।তবে থাকার কথা।

টেক্সটাইল নিয়ে ব্যবসা শুরু করার আগে জেনে নিন কিছু কথা | টেক্সটাইল উদ্যোক্তা হওয়ার উপায়

সুতরাং শেষ মেষ সারকথা এটাই যে, মেজর সাব্জেক্ট তোমার ক্যারিয়ার গড়বে না।ক্যারিয়ার গড়বে তোমার দক্ষতা এবং তা উপস্থাপনের ক্ষমতা। সৃষ্টিকর্তার রহমতের বিষয় তো সাথে আছেই। তাই মেজর সেটাই নিবা যা তোমাকে ভালোলাগা দেয়।স্যালারির পার্থক্য কোম্পানিতে মেজর সাব্জেক্ট দিয়ে না, পার্ফরম্যান্স এর উপর হয়।

So pick up the subject what you like most. In every subject, there is scope.

লবিং, রেফারেন্স একটি আলোচিত বিষয়।তোমার লবিং থাকলে ভালো। না থাকলেও ভালো। লবিং না থাকলে একটু বেশি কষ্ট করতে হয় এই যা। আমার লবিং ছিলো না। চাকরি পেয়েছি। সবাই পায়।
হয়ত একটু দেরি হয় ভালো থাকো সবাই।

পোস্ট ক্রেডিটঃ textileBangla24

Related Tag:

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর বেতন ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং করার পর সরকারি চাকরি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর ভবিষ্যৎ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কাজ কি টেক্সটাইল বলতে কি বুঝায় টেক্সটাইল এর কাজ কি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট রিভিউ

আরও পড়ুনঃ 

➤ টেক্সটাইল জবের আগে যে বিষয় গুলি জেনে রাখা উচিৎ
➤ নিজেকে তৈরী করবেন যেভাবে
➤ ইন্টার্নিতে কিছুটা হলেও শেখা দরকার
➤ টেক্সটাইল এ মেজর সাবজেক্ট নিয়ে বিভ্রান্তি
➤ মসলিন শিল্পের ইতিহাস
➤ বাংলাদেশে টেক্সটাইল ইন্ডাস্ট্রির বিভিন্ন বিভাগ সম্বন্ধে সংক্ষিপ্ত আলোচনা
➤ টেক্সটাইলে জব এগ্রিমেন্ট করবো কি না
➤ টেক্সটাইল উদ্যোক্তা হওয়ার উপায়
➤ মেয়েদের জন্য পেশা হিসেবে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং


2 Comments

Thanks for your comments

  1. টেক্সটাইল ল্যাব এর ফিউচার কেমন হবে ভাই?

    ReplyDelete
    Replies
    1. I hope you are already in a good position. Please keep in mind that every sector is good If you do hard work

      Delete
Previous Post Next Post

Contact Form