টেক্সটাইল ফাইবার এর বৈশিষ্ট্যসমূহ

ফাইবার কি?

এটি একটি উদ্ভিদ বা প্রাণী বা অন্যান্য পদার্থের টিস্যুগুলির একটি সূক্ষ্ম, চুলের অংশ হিসাবে সংজ্ঞায়িত করা হয় যেগুলির দৈর্ঘ্যের তুলনায় ব্যাস খুব ছোট। ফাইবার এমন একটি উপাদান যা তার পুরু থেকে কয়েকশ গুণ লম্বা।

টেক্সটাইল ফাইবার কি?

 

টেক্সটাইল ফাইবার এর বৈশিষ্ট্যসমূহ


১/আঁশের শক্তি : আঁশের শক্তির ওপর সুতা শেষে কাপড় উভয়ের মান নির্ভর করে।টেনসাইল স্ট্রেংথ দিয়ে এর পরিমাপ করা হয়। আর বহুল ব্যবহৃত একক পাউন্ড /বর্গ ইঞ্চি(P.S.I)।কিছু ফাইবার সব (মোটামুটি) অবস্থাতেই শক্তিগড়েই থাকে,তবে কিছু ফাইবারকে ভিজা অবস্থায় শক্তিহীন হতে দেখা যায়।তবে কটন ফাইবার ভিজলে শক্তি বেড়ে যায়। তাই ময়শ্চারাইজেসন প্রক্রিয়ায় কটনের শক্তি স্থায়ীভাবে বাড়ানো সম্ভব।

শক্তির বৈচিত্র প্রকট এক্রাইলিক ফাইবারে,এখানে উল্লেখ্য জেফরান এক্রাইলিক মোড এক্রাইলিক থেকে বেশি শক্তিশালি। ভিসকসের শক্তি ও এর থেকে কম।



টেক্সটাইল ফাইবার এর বৈশিষ্ট্যসমূহ
টেক্সটাইল ফাইবার এর বৈশিষ্ট্যসমূহ

 
২/আঁশের দৈর্ঘ্য (Fiber Length) : আঁশের গুণাগুণের অন্যতম বৈশিষ্ট্য বিবেচনা করা হয় আঁশের দৈর্ঘ্যকে।উন্নতমানের সুতা তৈরীতে বড় দৈর্ঘ্য অপেক্ষাকৃত মসৃণ ও শক্ত আঁশের প্রয়োজন। দৈর্ঘ্য অবশ্যই ব্যাস থেকে কয়েক হাজার(সাধারণত ৫০০/৭০০-৫০০০)গুণ বেশি হতে হবে। 


টেক্সটাইল ফাইবার /আঁশ মূলত দুই প্রকার। 

১.ফিলামেন্ট( Filament ) ফাইবার। 
২.স্ট্যাপল (Staple) ফাইবার। 


ফিলামেন্ট ফাইবার বলতে লম্বা অবিচ্ছিন্ন ফাইবারকে বোঝায়।এটি আবার দুই রকম হয়।


ক.মনোফিলামেন্ট(একটি ফিলামেন্ট সুতা হিসাবে ব্যাবহার করা হয়) 
খ.মাল্টিফিলামেন্ট(বহু ফিলামেন্টকে সুতা হিসেবে ব্যাবহার করা হয়) 


স্ট্যাপল ফাইবার হল ফাইবারের মাঝে সবচেয়ে ছোট ফাইবার।প্রাকৃতিক সকল ফাইবার স্ট্যাপল আকারে পাওয়া যায়।


এটি তিন প্রকারের হয়। 

১.শর্ট স্ট্যাপল ফাইবার। দৈর্ঘ্য <২” 
২.মিডিয়াম স্ট্যাপল ফাইবার।দৈর্ঘ্য -২”-৪” 
৩.লং স্ট্যাপল ফাইবার।দৈর্ঘ্য >৭”

টেক্সটাইল ফাইবার এর বৈশিষ্ট্যসমূহ


৩/আঁশের সুক্ষ্মতা (Fiber Fineness) : আঁশের সুক্ষ্মতা একটা সুবিবেচনার বিষয়।এটির ওপর সুতার মান, ধরণ এগুলোর ভালোরকম নির্ভরতা রয়েছে। একক দৈর্ঘের ওজন হিসেবে এর ভালোমন্দ হিসেব করা হয়।

৪/ স্থিতিস্থাপকতা (Elasticity) : ফাইবার প্রসারিত হওয়ার ক্ষমতা ও টান মুক্ত করলে পূর্ব অবস্থায় ফিরে আসার প্রবনতা নিরূপণে স্থিতিস্থাপকতা মাপকাঠি ব্যাবহার করা হয়।ফাইবারের এই বৈশিষ্ট্য পোশাককে আরামদায়ক করে। পোশাকের টেকসই গুণও এর ওপর নির্ভরশীল।

৫/প্রসারণ (Elongation) : এটা ফাইবারের প্রসারিত হওয়ার গুণ । সুতা ও কাপড় তৈরীর জন্য নূন্যতম ১৮% প্রসারণ ক্ষমতা থাকা আবশ্যক।

টেক্সটাইল ফাইবার এর বৈশিষ্ট্যসমূহ
 

৬/রেসিলিয়েন্সি(Resiliency) : এটি কাপড়ের আরামপ্রদ অনুভূতি এনে দেয়।মূলত কাপড় ভাঁজ, পাক বা টানের ফলে বিকৃত হওয়ার পর পূর্ব অবস্থায় ফিরে আসার ক্ষমতাটাই রেসিলিয়েন্সি।ভাল রেসিলিয়েন্সির কাপড়ের সৌর্ন্দয, স্থায়িত্ব বেশি।উল ও সিল্ক এর রেসিলিয়েন্সি কটন ও লিনেন এর চেয়ে বেশি।

টেক্সটাইল ফাইবার এর বৈশিষ্ট্যসমূহ

 

৭/নমনীয়তা (Pliability or flexibility ) : আঁশ নমনীয়তা থাকার কারনে সহজে পাক দেওয়া যায়। পোশাকও বিরক্তিকর অনুভূতির কারণ হয় নাহ।একই কারণে পোশাক ভাঁজ করা যায়।

৮/বিশোষন (Absorbency) : ফাইবারের জলীয়বাষ্প গ্রহণ করার এই ক্ষমতাকে বিশেষণ বলে।আর্দশ মান (৬৩/৬৫/৬৭)%। উলের ময়েশ্চার ধারণ ক্ষমতা সবচেয়ে বেশি। ময়েশ্চার রিগেইন ১৬%এর মত।রাসায়নিক সংযুক্তি ও আনবিক বিন্যাস বিশেষন ক্ষমতাকে প্রভাবি করে।কার্বক্সিলিক (COOH),অ্যামাইনো(NH2) গ্রুপযুক্ত ফাইবারের অ্যাবজরবেন্সি বেশি।

৯/উজ্জ্বলতা (Lustre): কাপড়ের সৌন্দর্য বৃদ্ধিতে আর ব্যাবসায়িক স্বার্থ হাসিলে এই বৈশিষ্ট্যের বিকল্প নেই।প্রতিযোগিতার বাজারে টিকতে স্পিনিং দ্রবণে পিগমেন্ট বা অস্বচ্ছ তৈল ব্যাবহার করা হয়।

১০/ড্রেপাবিলিটি(Drapability): ঝুলে আর ব্যাবহারকারীর শরীর লেপ্টে থাকার প্রবণতা ড্রেপাবিলিটি।প্রাকৃতিক প্রোটিন ফাইবারের মধ্যে উল ও সিল্কের ড্রেপিং গুণটা চমৎকার।


Related Tag:
টেক্সটাইল ফাইবার: ফাইবার কাকে বলে, কত প্রকার ও এর বৈশিষ্ট
কৃত্তিম ফাইবারের শ্রেণীবিভাগ
টেক্সটাইল ফাইবার
Classification of Textile Fibres
কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং ফাইবারের শ্রেণীবিভাগ 
অপটিক্যাল ফাইবার কি
টেক্সটাইল ফাইবার কত প্রকার
টেক্সটাইল ফাইবার কাকে বলে
টেক্সটাইল ফাইবারের ইতিহাস
টেক্সটাইল ফাইবারের বৈশিষ্ট্য
টেক্সটাইল ফাইবারের গুনাবলি
কৃত্রিম ফাইবার কাকে বলে
স্টেপল ফাইবার কোন শিল্পের কাঁচামাল
প্রাকৃতিক ফাইবার কাকে বলে
টেক্সটাইল কত প্রকার
হ্যাংক কাকে বলে
Combed yarn কাকে বলে
ওভেন ফেব্রিক
ফেব্রিক ম্যানুফ্যাকচারিং
টুইস্টিং কাকে বলে
ওয়ারপিং কাকে বলে
সিনথেটিক ফাইবার কি


Post a Comment

Thanks for your comments

Previous Post Next Post

Contact Form