টেক্সটাইল নিয়ে ব্যবসা শুরু করার আগে জেনে নিন কিছু কথা | টেক্সটাইল উদ্যোক্তা হওয়ার উপায়

টেক্সটাইল নিয়ে ব্যবসা শুরু করার আগে জেনে নিন কিছু কথা


ইদানীং টেক্সটাইল গ্রাজুয়েশন করা ছাত্রদের মুখে একটা কথা খুব শোনা যায় , লেখাপড়া শেষ করে চাকরী করব না, ছোট হলেও নিজের ব্যাবসা শুরু করব । অবশ্যই এই ভাবনা সাধুবাদ পাওয়ার দাবী রাখে । কিন্তু তারা হয়ত জানে না অধিকাংশ ছোট ব্যবসা কোম্পানি ব্যার্থ হয় শুধুমাত্র অভিজ্ঞতা ঘাটতির কারনে । তাই নিজের ব্যাবসা শুরু করার আগে যতটা সম্ভব অভিজ্ঞতা নেয়াটা অবশ্য জরুরী । 

বড় এবং সফল ছোট দুই কোম্পানিতে কাজ করে বুঝতে হবে তারা কিভাবে ব্যবসা চালাচ্ছে । অনেকের ধারণা অন্যের কাজ করার চেয়ে নিজের কাজ করার মাঝে বেশি আনন্দ। আসলে স্ব-শৃঙ্খল মানুষের জন্য নিজের কাজ করাই বেশি কঠিন ।


 
টেক্সটাইল নিয়ে ব্যবসা শুরু করার আগে জেনে নিন কিছু কথা | টেক্সটাইল উদ্যোক্তা হওয়ার উপায়
টেক্সটাইল নিয়ে ব্যবসা শুরু করার আগে জেনে নিন কিছু কথা |
টেক্সটাইল উদ্যোক্তা হওয়ার উপায়



তবে নিজের কাজ তোমাকে তখনই পুরষ্কার দেবে যখন তোমার মধ্যে স্বপ্ন, শৃঙ্খলটার সাথে দীর্ঘ দিন কাজ করার ইচ্ছা শক্তি থাকবে ।


তাই নিজের ব্যবসা শুরুর আগে নিজের জীবনের প্রথম চাকরীতে নিজেকে ভাবতে হবে শিক্ষার্থী হিসেবে, শেখার মোক্ষম সময় হিসেবে । ভেবে নাও এটা যেন একটা বিনামুল্যে পাওয়া শিক্ষা । যতটা বেশি শেখার চেষ্টা কর । আর এই অভ্যাস টা মজ্জাগত করে নাও ।


টেক্সটাইল উদ্যোক্তা হওয়ার উপায়

অভিজ্ঞতা অর্জনই সফল ব্যাবসায়ী হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপুর্ন । টেক্সটাইল ম্যানুফেকচারিং এর ধাপ গুলোর সাথে পরিচিত হতে হবে , যেমন ডিজাইন মার্চেন্টাইজিং,প্যাটার্ন মেকিং, বুল্ক প্রোডাকশন এবং মার্কেটিং । ট্রেনিং এবং ইন্টার্নশীপ গুলোকে অংশ গ্রহণ করতে হবে । তারপর প্রমান কর চাকরীতে কতটা দক্ষ তুমি ।

কোম্পানি সমসময় দায়ীক্তবান লোকেদের খোজে তাদের কাজের বড় বড় দায়ীক্তে বসানোর জন্য । আর যদি বড় পজিশনে নাও যেতে পার , জীবনে অন্য কিছু করার জন্য অভিজ্ঞতা টা তোমার সাথে ঠিকই থাকবে । আর অফিসে পরিচিত মানুষ গুলো , ভবিস্যতে তারাই হবে মুল্যবান সহযোগী । কারন পরিবর্তন যেমন টেক্সটাইল ব্যবসাকে উজ্জীবিত করে , সৃজনশীল মানুষেরা ঠিকই তার সাথে খাপ খাইয়ে নেয় ।

আরও পড়ুনঃ 

Post a Comment

Thanks for your comments

Previous Post Next Post

Contact Form