পোশাক কটন সুতা দিয়ে তৈরি কিভাবে বুঝবেন ?

পোশাক কটন সুতা দিয়ে তৈরি কিভাবে বুঝবেন ?



কটন শব্দটির অর্থ তুলা। তুলা থেকে যে সুতা হয় তাকেই কটন সুতা বলে।  এই সুতা দিয়ে তৈরি পোশাক পরতে অনেক বেশি আরাম। তবে আমাদের দেশের বিজ্ঞ দোকানীরা সব কিছুকেই কটন বলে মিলিয়ে ফেলেন। না জেনে অনেকেই ক্রেতার কাছে মিথ্যা বলেন। কটনের দাম অন্য অনেক ফাইবারের চেয়ে বেশি হওয়ায় এর বিকল্প সিনথেটিক অনেক ফাইবার আজকাল ব্যবহার হয়ে আসছে।



পোশাক কটন সুতা দিয়ে তৈরি কিভাবে বুঝবেন ?
পোশাক কটন সুতা দিয়ে তৈরি কিভাবে বুঝবেন ?



এসব কারনে বাজারে এমন কিছু সুতার পোশাক আছে যেটা গায়ে দিয়ে গরমের দিনে দুই মিনিট স্থির থাকা দুষ্কর হয়ে পড়ে। অনেকেই তাই কটন সুতা পচন্দ করেন। কারন গরম কিংবা ঠান্ডা যেই কোন সময়েই এই কাপড় পরা সুবিধাজনক।

বুঝবেন কিভাবে যে এই পোশাক কটন সুতা দিয়ে তৈরি?

এটা বুঝতে হলে আপনি কয়েক ধাপ পদ্ধতি অনুসরন করেই পারবেন। তবে সব চেয়ে সহজ যে পদ্ধতি আছে তাকে physical পদ্ধতিও বলা হয়। এপদ্ধতিতে আপনি শুধুমাত্র আগুনের সাহয্যেই পরীক্ষা  করতে পারবেন। আর সে জন্য, যে কোন একটি অংশের একটি সুতা টেনে বের করে আনুন। এক্ষেত্রে খেয়াল রাখবেন, সেলাই সুতা যেন না নিয়ে আসেন। কারন সেলাই সুতা কটনের নয়। সেটা পলিয়েষ্টার দিয়ে তৈরি।
দিয়াশলাইয়ের মাধ্যমে আগুন জালিয়ে সেই সুতার একটু পোড়ান, লক্ষ্য করুন যদি আগুন ধীরে জ্বলে এবং ফুঁ দিয়ে নেভানোর পর ছাই স্বাভাবিক হয় তবে নিশ্চিত হবেন যে সেই সুতা কটনের তৈরি।
আর যদি আগুন তীব্র হয়ে লাফিয়ে যায় কিংবা ছাই দানা বেধে যায় তখন বুঝবে সেটা সিনথেটিক কিংবা মিক্সড।


আরেকটি পদ্ধতি আছে, এই পদ্ধতি ল্যাবরেটরী পদ্ধতি। এর জন্য দরকার –

১। সালফিউরিক এসিড দ্রবন ( ৭০%)
২ বীকার
৩। নাড়ানী
৪। সুতা
 


এই পদ্ধতিতে সালফিউরিক এসিডের ৭০% দ্রবন নিতে হয়, এবং সেই দ্রবনে কিছু সময় সুতা রেখে নাড়ন কাঠি দিয়ে নাড়তে হয়। এতে করে যদি পরিক্ষীত বস্তু কটোনের হয় তবে গলে দ্রবনের সাথে মিশে যাবে, আর যদি অন্য কোন ফাইবার হয় তবে সেটি ওই রকম থেকে যাবে।
একটি কথা মনে রাখবেন, কটন সদৃশ কিছু ফাইবার আছে, যা প্রকৃত পক্ষে কটন নয়, যেমন (Viscos). তবে রাসায়নিক গঠনের দিক থেকে এরা একই গঠনের হয়। অর্থাৎ এই দু’টি ফাইবার সেলুলোজিক ফাইবার। একটি তুলা থেকে অন্যটি বাশ, বেত, কাঠ এসব থেকে হতে পারে।

Related Tag:

What are the types of textile testing? What is the reason of textile testing? How many types of fabric tests are there? What are the 5M of textile testing? What are the standards for textile testing? What are the objectives textile testing?টেক্সটাইল টেস্টিং এন্ড কোয়ালিটি কন্ট্রোল টেক্সটাইল টেস্টিং ল্যাব রাবিং টেস্ট কি টেক্সটাইল ল্যাব ভাইবা টেক্সটাইল জব ইন্টারভিউ টেক্সটাইল কালারফেব্রিক টেস্ট টেস্টিং কি টেক্সটাইলের টেস্টিং পদ্ধতি এবং টেস্টিং এর গুরুত্ব  টেক্সটাইল টেস্টিং কি  টেক্সটাইল টেস্টিং কত প্রকার FIT এর টেক্সটাইল - টেস্টিং ল্যাব টেক্সটাইল টেস্টিং টেক্সটাইল টেস্টিং এর উদ্দেশ্যসমূহ? - Textile and Clothing টেক্সটাইল টেস্টিং ল্যাবে কি কি টেস্ট হয়  ১৪ টি টেক্সটাইল টেস্টিং" - Texandtech Textile Testing And Quality Control - TTQC - টেক্সটাইল টেস্টিং টেক্সটাইল টেস্টিং ল্যাবরেটরি পরিষেবা Principles Of Textile Testing Textile Testing for Quality Assurance টেক্সটাইল টেস্টিং যন্ত্রপাতি টেক্সটাইল বিভাগের ল্যাবসমূহ - বিএসটিআই টেক্সটাইল ল্যাবে ভাইবার জন্য কিছু প্রশ্ন এবং উত্তর পর্ব-০১ টেক্সটাইল ল্যাব জব এর ফ্যাসিলিট

আরও পরুন:

➤ কাটিং / Cutting কোয়ালিটি সুপারভাইজার এর কাজ কি
➤ ফিনিশিং বিভাগ এর সকল নিয়ম কানুন । কি কি মেনে চলতে হবে
➤ ফিনিশিং কোয়ালিটি সুপারভাইজার এর কাজ দায়িত্ব ও কর্তব্য
➤ গার্মেন্টস কোয়ালিটি সম্পর্কে প্রশ্ন এবং উত্তর
➤ গার্মেন্টস শিল্পে কোয়ালিটি পদে চাকরি নিতে গেলে ইন্টারভিউয়ে কোন ধরনের প্রশ্ন করা হয়?
➤ Sewing defects কত প্রকার ও কি কি?
➤ কোয়ালিটি ইন্সপেক্টর এর কাজ কি কি?
➤ কোয়ালিটি কত প্রকার? কোয়ালিটি কন্ট্রোল কেন গুরত্বপূর্ণ?
➤ কোয়ালিটি কন্ট্রোলার সম্পর্কিত কিছু প্রশ্ন এবং উত্তর
➤ QA ও QC এর পার্থক্য কি ?

Post a Comment

Thanks for your comments

Previous Post Next Post

Contact Form