Technical Textile / প্রযুক্তিগত টেক্সটাইল এর বিভিন্ন ধরন এবং প্রয়োগ

প্রযুক্তিগত টেক্সটাইল এবং ট্র্যাডিশনাল টেক্সটাইল এর পার্থক্য ঃ

Technical Textiles (প্রযুক্তিগত টেক্সটাইল) টেক্সটাইল উপকরণগুলিকে বোঝায় যেগুলি বিশেষায়িত কাজের  জন্য ডিজাইন এবং উপযোগী করা হয়, যেমন স্বয়ংচালিত, চিকিৎসা, বা মহাকাশ শিল্প, ঐতিহ্যগত পোশাক বা বাড়ির আসবাবপত্রের পরিবর্তে। Technical textiles বা প্রযুক্তিগত টেক্সটাইলগুলি প্রায়শই উন্নত উপকরণ থেকে তৈরি করা হয় এবং নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য তাদের বৈশিষ্ট্য এবং কর্মক্ষমতা বাড়াতে বিশেষ চিকিত্সা বা আবরণ (কটিং) দেওয়া হয়। Technical textiles বা প্রযুক্তিগত টেক্সটাইলের উদাহরণগুলির মধ্যে রয়েছে এয়ারব্যাগ, জিওটেক্সটাইল, ফিল্টার কাপড় এবং মেডিকেল টেক্সটাইল।

Technical Textile / প্রযুক্তিগত টেক্সটাইল এর বিভিন্ন ধরন এবং প্রয়োগ
Technical Textile / প্রযুক্তিগত টেক্সটাইল এর বিভিন্ন ধরন এবং প্রয়োগ


ঐতিহ্যবাহী বা ট্রেডিশনাল টেক্সটাইল হল কাপড় যা প্রাথমিকভাবে পোশাক এবং পরিবারের উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এই টেক্সটাইলগুলি সাধারণত তুলা, সিল্ক, উল এবং লিলেনের মতো প্রাকৃতিক তন্তু থেকে তৈরি করা হয় এবং ঐতিহ্যগত বয়ন, বুনন বা সূচিকর্মের কৌশল ব্যবহার করে তৈরি করা হয়। ঐতিহ্যবাহী বা ট্রেডিশনাল টেক্সটাইল সাধারণত আলংকারিক বা কার্যকরী উদ্দেশ্যে ব্যবহার করা হয়, যেমন পোশাক, বাড়ির আসবাবপত্র এবং আনুষাঙ্গিক।

অন্যদিকে, প্রযুক্তিগত বা টেকনিক্যাল টেক্সটাইলগুলি নির্দিষ্ট কার্যকরী উদ্দেশ্যে ডিজাইন করা বিশেষ উপকরণ। প্রযুক্তিগত টেক্সটাইলগুলি প্রায়শই সিন্থেটিক ফাইবার থেকে তৈরি করা হয় এবং উন্নত উত্পাদন কৌশল যেমন বয়ন, বুনন এবং নন-বোনা পদ্ধতি ব্যবহার করে উত্পাদিত হয়। প্রযুক্তিগত টেক্সটাইলগুলি নির্দিষ্ট বৈশিষ্ট্য যেমন স্থায়িত্ব, শক্তি, জল প্রতিরোধ, বা শিখা প্রতিবন্ধকতার জন্য ডিজাইন করা হয়ে থাকে এবং সেগুলি স্বাস্থ্যসেবা, স্বয়ংচালিত, নির্মাণ এবং মহাকাশ সহ বিস্তৃত শিল্পে ব্যবহৃত হয়।

Technical Textile / প্রযুক্তিগত টেক্সটাইল এর বিভিন্ন ধরন এবং প্রয়োগ 

এখানে কিছু সাধারণ Technical textile (প্রযুক্তিগত টেক্সটাইল) পণ্যের একটি তালিকা দেয়া হলোঃ

জিওটেক্সটাইল(Geotextiles): মাটির স্থিতিশীলতাপরিস্রাবণ এবং নিষ্কাশনের জন্য নির্মাণ এবং সিভিল ইঞ্জিনিয়ারিং প্রকল্পে ব্যবহৃত হয়।

এগ্রোটেক্সটাইল(Egrotextiles)শস্য সুরক্ষাছায়া এবং গ্রিনহাউস অ্যাপ্লিকেশনের জন্য কৃষিতে ব্যবহৃত হয়।

মেডিকেল টেক্সটাইল (Medical textiles): ক্ষত যত্নরোগীর বিছানা এবং প্রতিরক্ষামূলক পোশাকের জন্য স্বাস্থ্যসেবা অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয়।

Technical Textile / প্রযুক্তিগত টেক্সটাইল কি এবং এর গুরুত্ব

প্রতিরক্ষামূলক টেক্সটাইল (Protective textiles): সামরিক, অগ্নিনির্বাপক, এবং বিপজ্জনক উপকরণ পরিচালনা সহ বিভিন্ন শিল্পের জন্য ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (PPE) ব্যবহৃত হয়।

কম্পোজিট (Composites): মহাকাশ, স্বয়ংচালিত এবং অন্যান্য শিল্পে তাদের লাইটওয়েট এবং উচ্চ-শক্তি সম্পূর্ণ বৈশিষ্ট্যের জন্য ব্যবহৃত হয়।

স্মার্ট টেক্সটাইল (Smart textiles): স্বাস্থ্য পর্যবেক্ষণ, তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং কর্মক্ষমতা পরিমাপের মতো কার্যকারিতা প্রদানের জন্য সেন্সর এবং অন্যান্য ইলেকট্রনিক উপাদান এর ক্ষেত্রে ব্যাবহার করা হয়।

স্পোর্টস টেক্সটাইল (Sports textiles): অ্যাথলেটিক ক্রিয়াকলাপের জন্য ডিজাইন করা হয়েছে এবং দৌড়ানোর জন্য শর্টস, সাইক্লিং জার্সি এবং কম্প্রেশন পোশাকের মতো পণ্যগুলি অন্তর্ভুক্ত করা হয়।

শিল্প টেক্সটাইল (Industrial textiles): কনভেয়র বেল্ট, পরিস্রাবণ সিস্টেম এবং নিরোধক সহ উত্পাদন প্রক্রিয়াগুলিতে ব্যবহৃত হয়।

আর্কিটেকচারাল টেক্সটাইল (Architectural textiles): বাহ্যিক, ছাদ এবং অভ্যন্তরীণ নকশার উপাদান নির্মাণের জন্য ব্যবহৃত হয়।

পরিবেশগত টেক্সটাইল (Environmental textiles): ক্ষয় নিয়ন্ত্রণ, জল এবং বায়ু পরিস্রাবণ এবং বর্জ্য নিয়ন্ত্রণের মতো অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয়।

 

 Related keyword:

High-performance textiles Smart textiles Nonwoven textiles Protective textiles Medical textiles
Industrial textiles Geotextiles Aerospace textiles Automotive textiles Sport textiles Filtration textiles Composites textiles Flame-retardant textiles Sustainable textiles Textile coatings and finishes. 
Technical textiles Bangladesh Technical textile industry in Bangladesh Nonwoven textiles Bangladesh Medical textiles Bangladesh Protective textiles Bangladesh Industrial textiles Bangladesh Geotextiles Bangladesh Technical textile manufacturers in Bangladesh Technical textile export from Bangladesh Technical textile market in Bangladesh Technical textile machinery in Bangladesh Technical textile research in Bangladesh Textile engineering in Bangladesh Technical textile testing in Bangladesh Textile innovation in Bangladesh.


শেষ কথা

সম্মানিত ভিউয়ারস আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার আর্টিকেলটি পড়ার জন্য।আর হ্যাঁআমার আর্টিকেলটি পরে যদি আপনি একটু উপকৃত হনতাহলে আমি নিজেকে ধন্য মনে করব।আমি প্রতিনিয়তঃ চেষ্টা করি নিউ নতুন বিষয় আর্টিকেল লেখার।এজন্য আপনারা যারা আপডেট কোনো ব্যপার সম্পর্কে জানতে চান তারা দিন দিন আমার সাইটকে ভিজিট করতে পারেন।

 আরও পরুন:

ওয়েট প্রসেসিং কি এবং এর ব্যাসিক প্রসেস
কিভাবে প্রিন্টিং কাপড়ের কোয়ালিটি চেক করবেন
প্রিন্টিং পেস্ট এর উপাদান এবং তাদের কাজ
সফেনার (SOFTNER) কি ? বিভিন্ন ধরনের সফেনার এর আলোচনা
Different Types of Knitted Fabrics & Definition
Different types of Woven Fabric & Example
নিটিং মেশিনের সমস্যা ও সমাধান
নিটেড ফেব্রিক তৈরীর ক্ষেত্রে বায়ারের Requirements
VDQ পুলি কি এবং এর কাজ কি
Classification of knitting


Post a Comment

Thanks for your comments

Previous Post Next Post

Contact Form